‘সেপ্টেম্বরে স্কুল খোলার পরিবেশ হয়নি’

সেপ্টেম্বর মাসে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার মত পরিবেশ এখনও সৃষ্টি হয়নি বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন।
এছাড়া, প্রাথমিক সমাপনী পরীক্ষা নিজ নিজ বিদ্যালয়ে নিতে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো প্রস্তাবের বিষয়েও কোন সিদ্ধান্ত আসেনি বলে জানিয়েছেন তিনি।
রবিবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে গণশিক্ষা সচিব এ কথা জানান।
তিনি বলেন, শিক্ষামন্ত্রী গতকাল বলেছেন যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে এখনও কোনো পরিবেশ তৈরি হয়নি। আপনারা নিজেরাও বোঝেন আসলে পরিবেশ তৈরি হয়েছে কি হয়নি।
গণশিক্ষা সচিব আকরাম বলেন, পরিস্থিতির উন্নতি হওয়ায় কিছু কিছু দেশে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পর আবার সেগুলো বন্ধ করে দিতে হয়েছে।
সেজন্য আমরা মনে করছি আমাদের বাচ্চাদের ঝুঁকির মধ্যে না ফেলাটাই সমীচীন হবে। সেজন্য আমরা সরকারের সাথে আলোচনা করে দুই মন্ত্রণালয় সিদ্ধান্ত নেব স্কুল কখন খোলা যায়।… সেপ্টেম্বরে খোলার মত পরিবেশ হয়নি এখনও।
করোনাভাইরাস মহামারির কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
প্রাথমিক সমাপনী নিয়ে কোনো সিদ্ধান্ত পাওয়া গেছে কি না, জানতে চাইলে সচিব আকরাম বলেন, আমরা বলেছি যে স্ব স্ব স্কুলগুলো পরীক্ষা নেবে যদি স্কুল খুলতে পারি। কেন্দ্রীয় পরীক্ষা না নেওয়ার জন্য প্রস্তাব আছে। যদি পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হয়, তাহলে স্ব স্ব স্কুল পরীক্ষা নেবে, তবে সেই অনুমোদন এখনও আসেনি।
প্রাথমিকের শিক্ষাবর্ষ দীর্ঘায়িত হবে কি না- এই প্রশ্নে সচিব বলেন, না। আমরা বলিনি জানুয়ারি-ফেব্রুয়ারি পর্যন্ত টানব। মুখ্য সচিবের সাথে যে মিটিং হয়েছিল, সেখানেও সিদ্ধান্ত হয়েছিল যে এই বছরের মধ্যে শেষ হবে।
তিনি বলেন, আমরা আশা করছি ডিসেম্বরের আগে স্কুলগুলো খুলতে পারব। খুলতে পারলে আমরা যে ৩৫ শতাংশ পড়িয়েছি এবং ঘরে বসে টিভি ও রেডিওর মাধ্যমে পাঠদান করছি, স্থানীয় শিক্ষকরা পড়াচ্ছেন। তাই আমরা এখনি বলছি না যে অটো পাস। পরীক্ষা নেওয়ার সময় পেলে যে পর্যন্ত পড়িয়েছি সেটার মধ্যে স্কুলগুলো প্রশ্ন করে পরীক্ষা নেবে। তারপরও যদি না নিতে পারি, সেটার জন্য অপেক্ষা করতে হবে।

Leave a Reply

%d bloggers like this: