কক্সবাজারের মেয়র মুজিবের ৮টি জমির দলিল জব্দ

কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, স্ত্রী ফারহানা রহমান ও শ্যালক মিজানুর রহমানের নামে থাকা ৮টি জমির দলিল জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টম্বর) দুপুরে কক্সবাজার জেলা রেজিস্ট্রার কার্যালয়ে অভিযান চালিয়ে দলিলগুলো জব্দ করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা।
বিষয়টি নিশ্চিত করে দুদক চট্টগ্রাম অঞ্চলের উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিন জানান, ৮ টি দলিলের মধ্যে মেয়র মজিবুর রহমানের নামে ৩টি, স্ত্রীর নামে একটি এবং শ্যালকের নামে ৪টি দলিল রয়েছে। কক্সবাজার সদরের ঝিলংজা মৌজার এই ৮ টি দলিলের অধীনে থাকা মোট জমির পরিমাণ ৮৭.৮৩ একর। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৫৮ লাখ ৯০ হাজার টাকা।
এর আগে গত ১৪ সেপ্টেম্বর মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের কক্সবাজার শাখা থেকে মেয়র মুজিবুর রহমান ও তার পরিবারের ১১টি একাউন্ট থেকে ১৭ লাখ ৪৮ হাজার ৩৯০ টাকা জব্দ করেছিল দুদক। পাশাপাশি কক্সবাজারের সকল ব্যাংকের শাখায় পৌর মেয়র ও তার পরিবারের নামে যেসব একাউন্ট রয়েছে তার হিসাব চেয়ে লিখিত চিঠি দিয়েছে দুর্নীতি দমনে নিয়োজিত সরকারি তদন্ত সংস্থাটি।
দুদক জানায়, কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখায় ৪৬ দালালের (মধ্যস্বত্বভোগী) সন্ধান পেয়েছে তারা। তাদের মধ্যে জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তি, আইনজীবী, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিকও রয়েছে। সম্প্রতি এসব দালালের সম্পদের অনুসন্ধানও শুরু করেছে তারা। তারই অংশ হিসেবে সোমবার কক্সবাজার পৌরসভার মেয়র ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ও মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফের ভাই অ্যাডভোকেট নোমান শরীফের ২১ লাখ ৯৫ হাজার ৫৭৭ টাকা জব্দ করে দুদক।
তার মধ্যে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক কক্সবাজার শাখায় মেয়র মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যের নামে থাকা ১১ অ্যাকাউন্টে ১৭ লাখ ৪৮ হাজার ৩৯০ টাকা এবং ডাচ্-বাংলা ব্যাংক কক্সবাজার শাখায় অ্যাডভোকেট নোমান শরীফের নামে থাকা ৪ লাখ ৪৭ হাজার ১৮৭ টাকা জব্দ করা হয়।

Leave a Reply

%d bloggers like this: