হঠাৎ পাকিস্তান সীমান্তে কয়েক হাজার সেনা মোতায়েন করলো ভারত

গত কয়েকমাস ধরে লাদাখে মুখোমুখি দাঁড়িয়ে ভারত এবং চীন সেনা। ব্যাপক উত্তেজনা। দফায় দফায় গুলির আওয়াজ। আকাশে উড়ছে যুদ্ধবিমান। এই পরিস্থিতিতে হঠাৎ ভারত-পাকিস্তান সীমান্তে সেনা বাড়াল ভার‍ত। জানা যাচ্ছে, ভারত এবং পাকিস্তান আন্তর্জাতিক সীমান্তে ৩০০০ সেনা মোতায়েন করা হয়েছে। হঠাৎ করে কেন এই সিদ্ধান্ত তা নিয়ে শুরু হয়েছে জল্পনা! লাদাখে ভারত এবং চীন উত্তেজনার মধ্যেই এই সিদ্ধান্ত দ্রুত কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।
জানা যাচ্ছে, অতিরিক্ত এই বাহিনীকে কাশ্মীর সীমান্তে মোতায়েন করা হয়েছে। মূলত, সীমান্ত পেরিয়ে হামলা চালাতে পারে পাকিন্তানের সন্ত্রাসীরা। এমনটাই সতর্ক বার্তা এসেছে গোয়েন্দা সূত্রে। শুধু তাই নয়, লাদাখে উত্তেজনার সুযোগে গত কয়েকমাস জঙ্গি অনুপ্রবেশ আরও বাড়িয়েছে পাকিস্তান। আর তা রুখতেই এহেন সিদ্ধান্ত ভারতীয় সেনার। এমনটাই জানা যাচ্ছে।
অন্যদিকে সূত্রের খবর, লাদাখে চীন-ভারত সংঘাতের আবহে সীমান্তের ওপারে সেনা বাড়িয়েছে পাকিস্তান। গত কয়েকমাসে লাগাতার বিনা প্ররোচনাতে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে আসছে পাকসেনা। সীমান্ত সংলগ্ন এলাকাগুলিকে টার্গেট করা হচ্ছে। উত্তপ্ত করা হচ্ছে। কড়া ভাষায় জবাব দিতে সীমান্তে আরও বাহিনী পাঠানো সিদ্ধান্ত বলে ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে।
উল্লেখ্য, গত কয়েকদিন আগেই জম্মু কাশ্মীর সফরে যান ভারতের সেনাপ্রধান এম এম নারাভানে। সূত্রের খবর পূর্ব লাদাখের পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। খতিয়ে দেখেন ভারতীয় সেনার প্রস্তুতি ও অবস্থানের বিষয়টি। এছাড়াও জম্মু কাশ্মীরের নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়েও সেনা কর্তাদের সঙ্গে আলোচনা করেন সেনা প্রধান। এরপরেই সীমান্তে বাড়তি সেনা মোতায়েনের সিদ্ধান্ত ভারতীয় সেনার।

Leave a Reply

%d bloggers like this: