কক্সবাজারের মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের প্রশংসনীয় উদ্যোগ


শেফাইল উদ্দিন নিজস্ব প্রতিনিধি::

করোনা পরিস্থিতিতে প্রান্তিক এলাকার জনগোষ্টি অনেকটা বেশিই স্বাস্থ্য অসচেতন বললেই চলে। দেশের মানুষের কয়েকটি রাষ্ট্রীয় মৌলিক চাহিদার মধ্যে স্বাস্থ্য সেবা অন্যতম। যেখানে স্বাস্থ্য সেবা যতটুকু পৌঁছানোর দরকার ততটুকু পৌছায় না বলেই প্রান্তিক জনগোষ্টির স্বাস্থ্য অসচেতন থাকাটা খুব স্বাভাবিক। করোনা কালে এসব গ্রামীন অসহায় মানুষের স্বাস্থ্য সচেতনতায় ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে দেশের বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজে অধ্যয়নরত কক্সবাজার জেলার শিক্ষার্থীরা।

২২ অক্টোবর সদরের পি এম খালী ইউনিয়নের জুমছড়ি ঘাটকুলিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিনব্যাপি স্বাস্থ্য বিধি মেনে এই ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়।

এই ফ্রি মেডিকেল ক্যাম্পে মেডিকেলে পড়ুয়া এসব শিক্ষার্থীরা প্রায় ৩০০ জনের ব্লাড গ্রুপিং, ৯০ জনের রেন্ডম ব্লাড স্যুগার, ২০০ জনের মতো ব্লাড প্রেসার এবং প্রায় ৩০০ জন কে ফ্রি মাস্ক বিতরন করে।তাদের এই আয়োজনে অসহায় মানুষের সুবিধার জন্যে চোখে পড়ার মতো দুইটি বুথ ছিল। যেখানে একটি বুথে ছিল করোনা সচেতনতা বিষয়ক সেমিনার এবং অপর একটি বুথে গ্রামের অসচেতন নারীদের মাঝে নারী স্বাস্থ্য বিষয়ক সচেতনতা নিয়ে কাউন্সিলিং।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মাস্টার আব্দুর রহিম এবং ভেন্যু স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ শফি উল্লাহসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ।
এদিকে কক্সবাজার জেলা থেকে দেশের বিভিন্ন মেডিকেল এন্ড ডেন্টালে পড়ুয়া শিক্ষার্থীদের এমন মহতি উদ্যোগে সাধুবাদ জানিয়েছে স্থানীয়রা। এছাড়া অসচেতন গ্রামের মানুষকে সচেতন করে গড়ে তুলার লক্ষ্যে যতবেশি এই ধরনের আয়োজন করা যায় তত ভালো হবে বলে আশা ব্যক্ত করেন উপস্থিত লোকজন।

Leave a Reply

%d bloggers like this: