1. editor.barta52@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. kamrancox@gmail.com : Amirul Islam Md Rashed : Amirul Islam Md Rashed

রামুতে বনভূমি দখল করে বাড়ি নির্মাণ

  • Update Time : শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৩৩ Time View

 

কক্সবাজারের রামু উপজেলার মিঠাছড়ি ইউনিয়নে বন বিভাগের পাহাড় দখলে নিয়ে অবৈধভাবে তৈরি করা হচ্ছে বহুতল ভবন।এর দেখাদেখি স্থানীয় আরও অনেকে বনভূমি দখলের প্রস্তুতি নিচ্ছে। উজাড় করছে বনের গাছপালা,পাশাপাশি জীববৈচিত্র্যও ধ্বংস হচ্ছে,পরিবেশের এই বিপন্নতা নিয়ে বন বিভাগ একেবারেই উদাসীন।

২৭ই এপ্রিল দুপুরে কক্সবাজার সদর বন রেঞ্জের আওতাধীন রামুর মিঠাছড়ি বন বিটের পাহাড়ী এলাকা পরিদর্শন করতে গেলে দেখা যায় উচু পাহাড় কেটে ঘরের দেওয়াল তৈরি করা হয়েছে ফলে বর্ষা মৌসুমে পাহাড় ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে,সেই সময় ছবি ধারণ করতে গেলে পাহাড় খেকো খাইরুল আমিন তেলে বেগুনে তেড়ে আসে বলতে থাকে’আমাদের আগে অনেকেই বনের জমিতে ঘর তৈরি করে পরিবার নিয়ে বাস করছেন,তাঁদের কেউ বাধা দেয়নি,তাই আমরাও বনের জমিতে ঘর তৈরি করছি।

আশপাশের এলাকার একাধিক ব্যক্তি বলেন,এখন যে বনভূমিতে ঘরবাড়ি তৈরি করা হয়েছে—তা আগে ছিল পাহাড়,বন বিভাগের পাহাড় গুলো দিন দিন কেটে মসৃণ করা হচ্ছে এতে পরিবেশ ধ্বংসের মুখে পতিত হচ্ছে, এসময় স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হলেও বনকর্মীরা নীরব ভূমিকা পালন করছেন।

এই বিষয়ে জানতে খাইরুল আমিন এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন কক্সবাজার জেলার অধিকাংশ মানুষ পাহাড় কেটে বসতবাড়ি করছে এখানে আমি পাহাড় কাটলে সমস্যা কোথায় যদি আপনাদের ক্ষমতা থাকে আমার নামে মামলা করুন।

পাহাড় খেকো খাইরুল আমিন রামু মিঠাছড়ি সমিতি পাড়া ৬ নম্বর ওয়ার্ডের মুনি আহমদের ছেলে বলে জানা গেছে।
স্থানীয়রা সংশ্লিষ্টদের প্রতি এ পাহাড় খেকোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran