1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed
সদ্য পাওয়া :
শিক্ষার্থীদের চাপে পুলিশের গাড়িকে মামলা দিলো পুলিশ ধর্মনিরপেক্ষ ভারত গড়তে চান মমতা ডিসেম্বর-জানুয়ারির মধ্যে গণঅভ্যুত্থানের শপথ ‘খালেদা জিয়াকে মুক্তি দিতে সরকারকে বাধ্য করা হবে’ সাউথ আফ্রিকা ফেরত ২৪০ জনকে খুঁজে পাওয়া যাচ্ছে না, ২৪০ জনেরই ফোন বন্ধ, ঠিকানাও ভুল রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে জাতিসংঘ এবার কক্সবাজারে ডানা মেলছে মুক্ত বিহঙ্গ, সাথে ৩৫ প্রবীণ-প্রতিবন্ধী কক্সবাজারে বিমানের ধাক্কায় ২ গরুর মৃত্যু কুতুবদিয়ায় স্থগিত হওয়া ইউপি নির্বাচন সম্পন্ন; বিজয়ী নৌকা বঙ্গবন্ধুর নামে স্লোগান দিয়ে ছাত্রনেতারা টেন্ডারবাজি করে— চবিতে মুনতাসির মামুন কক্সবাজারে বাঁকখালী নদীর প্যারাবন রক্ষা ও অবৈধ দখলদার উচ্ছেদের দাবীতে মানববন্ধন

মুসলিম বিদ্বেষী সেই ‘বৌদ্ধ লাদেনকে’ মুক্তি দিল মিয়ানমার

  • Update Time : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৮০ Time View

মসজিদকে তিনি বর্ণনা করেন “শত্রুর ঘাঁটি” হিসেবে, তার কাছে মুসলিমরা হচ্ছে “পাগলা কুকুর”, মুসলিমদের বিরুদ্ধে তার অভিযোগ “তারা চুরি করে ও বর্মী মহিলাদের ধর্ষণ করে” এবং “গণহারে জন্ম দিয়ে তারা খুব দ্রুত নিজেদের বিস্তার ঘটাচ্ছে।”
তার নাম আশিন উইরাথু। বিশ্বের সবচেয়ে বিতর্কিত বৌদ্ধ ভিক্ষু তিনি।
বিতর্কিত বৌদ্ধ সন্ন্যাসী অশিন উরাথুকে মুক্তি দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা।
এর আগে, তার ওপর বেসামরিক সরকারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল। গত ফেব্রুয়ারিতে মিয়ানমারের সেনাবাহিনী এক অভ্যুত্থানে ওই সরকারকে ক্ষমতাচ্যুত করে।
বিতর্কিত বক্তব্যে জনতাকে সহজে উত্তেজিত করার পাশাপাশি সামরিকপন্থী দৃষ্টিকোণের জন্য পরিচিত উইরাথু।
ওসামা বিন লাদেনের নামের সঙ্গে সামঞ্জস্য রেখে নিজেকে তিনি ‘বৌদ্ধ বিন লাদেন’ বলে ঘোষণা দিয়েছিলেন। মুসলিমদের লক্ষ্য করে, বিশেষ করে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগ রয়েছে এই বৌদ্ধ ভিক্ষুর বিরুদ্ধে।
সাম্প্রতিক বছরগুলোতে, উইরাথু সামরিকপন্থী সমাবেশে জাতীয়তাবাদী বক্তৃতা দেন এবং অং সান সু চি নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি সরকারের সমালোচনা করতে দেখা যায় তাকে।
২০১৯ সালে বেসামরিক সরকারের বিরুদ্ধে ‘ঘৃণা ও অবমাননা’ উসকে দেওয়ার অভিযোগ উঠে উইরাথুর ‍বিরুদ্ধে। এরপর গ্রেপ্তার এড়াতে তিনি পালিয়ে যান। তবে গত বছরের নভেম্বরে কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেন এই বৌদ্ধ ভিক্ষু। এরপর থেকে বিচারের অপেক্ষায় ছিলেন উইরাথু।
সোমবার সেনাবাহিনী সরকার জানায়, তার বিরুদ্ধে আনীত সমস্ত অভিযোগ প্রত্যাহার করা হয়েছে। তবে এই প্রত্যাহারের কোনো কারণ দেখায়নি জান্তারা।
আরও জানানো হয়, উইরাথু এক সামরিক হাসপাতালে চিকিৎসা চাইছেন। তবে এই বৌদ্ধ ভিক্ষুর শারীরিক অবস্থা কেমন তা জানা যায়নি।

 

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran