1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

চকরিয়া পৌর নির্বাচনঃ ভোটারদের মাঝে আগ্রহ যেমন বেড়েছে, তেমনি আতঙ্কও

  • Update Time : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৬ Time View

ছালেম বিন নুর,চকরিয়াঃ
আসন্ন চকরিয়া পৌর নির্বাচন আর মাত্র চার দিন বাকি। আগামী ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বহু কাঙ্খিত কক্সবাজারের চকরিয়া পৌর নির্বাচন। নির্বাচনকে ঘিরে প্রানচাঞ্চল্যতা ফিরে এসেছে চকরিয়ায়। করোনা সংক্রমনে লকডাউনে কয়েক দফা পিছিয়ে ছিল ভোট। তফসিল ঘোষণার পর ফিরে পেয়েছে ভোটের উৎফুল্লতা। কোমর বেঁধে নেমেছে প্রার্থীরা। কর্মী সমাবেশ, প্রচার প্রচারনা, শোডাউন করে পাড়ায় পাড়ায় গিয়ে নানা প্রতিশ্রুতি দিয়ে ভিক্ষা চাওয়া হচ্ছে ভোট।

এই নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে সরব হয়ে উঠেছে পৌরসভার প্রতিটি জনপদ। এখন অলিগলিতে শোভা পাচ্ছে ৪ মেয়র প্রার্থীর পোস্টার ব্যানার ফেস্টুন। এই ৪ জন হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী (নৌকা), নাগরিক কমিটি মনোনীত স্বতন্ত্র প্রার্থী বর্তমান কাউন্সিলর জিয়াবুল হক (নারিকেল গাছ), জাতীয় পার্টি (এরশাদ) মনোনীত প্রার্থী মনোয়ার আলম (লাঙ্গল) ও স্বতন্ত্র প্রার্থী সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট ফয়সাল সিদ্দিকী (কম্পিউটার)।
চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চকরিয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৪ জনের পাশাপাশি ভোটের মাঠে লড়াই নেমেছিলেন সংরক্ষিত নারী কাউন্সিলর পদে তিন ওয়ার্ডে ১৪ জন, সাধারণ কাউন্সিলর পদে ৯ ওয়ার্ডে ৫৪ জন। সব মিলিয়ে ৩ পদে মোট ৭২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে বাতিল হওয়া, আপিলে ফিরে পাওয়াসহ বর্তমানে মেয়র পদে চার জন, ৩টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ১৪ জন এবং ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৫০ জন মিলে মোট ৬৮ জন প্রার্থী ভোটের মাঠে আছেন।
নতুন তফসিল অনুযায়ী আগামী ২০ সেপ্টেম্বর এই পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই পৌরসভার ৯ ওয়ার্ডে ভোট দেবেন ৪৮ হাজার ৭২৪ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৫ হাজার ৮৯৯ জন। আর নারী ভোটার রয়েছেন ২২ হাজার ৮২৫ জন।

এবারের নির্বাচনে মেয়র পদে লড়ছেন ৪জন প্রার্থী। তবে হাড্ডাহাড্ডি লড়াই হবে দুই প্রার্থী নিয়ে। নৌকা প্রতীক নিয়ে লড়ছেন বর্তমান মেয়র আলমগীর চৌধুরী। নাগরিক কমিটির বিদ্রোহী প্রার্থী নারিকেল গাছ প্রতীক নিয়ে ভোট করছেন জিয়াবুল হক ভোট যুদ্ধে অংশ নিয়েছেন।

মুলত দুই প্রার্থীর মাঝে হবে হাড্ডাহাডি লড়াই।
এরই মাঝে নৌকার সমর্থকদের মারধরের ঘঠনায় স্বতন্ত্র প্রার্থী জিয়াবুল হকসহ ১৬জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন নৌকা মনোনীত মেয়র আলমগীর চৌধুরী। এতে ৮সপ্তাহের জন্য আগাম জামিন পান নাগরিক কমিটি মনোনিত স্বতন্ত্র প্রার্থী জিয়াবুল হক। এতে মানুষের মাঝে আগ্রহ যেমন বেড়েছে, তেমনি আতঙ্কও বেড়েছে।

জমির উদ্দীন, সোয়াইব, কাইসার, আব্দুল মালেক ভোটাররা জানিয়েছেন,মুলত দুই প্রার্থীর মধ্যে লড়াই হবে। দুইজনই হেভিওয়েট প্রার্থী। ভোটের সমীকরণটা পাল্টে যেতে পারে। ভোট নিয়ে মানুষের মধ্যে আগ্রহও বেড়েছে,তেমনি আতঙ্কও রয়েছে। তবে কয়েকদিন ধরে প্রার্থীদের মাঝে দাঙ্গা হামলার সৃষ্টি হয়। অন্য প্রার্থীরা একটু টেনশনে রয়েছে। আমরা অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চাই। আমরা দাঙ্গা হামলা মারামারি চাই না আমাদের পছন্দের ভোটারদের সরাসরি ভোট দিতে চাই।

সরেজমিনে ভোটারদের সাথে কথা বলে জানাগেছে, ভোটকেন্দ্র খুবই ঝুঁকিপূর্ণ। দু-পক্ষই শক্তিশালী কেউ কারো থেকে কম নয়। প্রশাসনের পক্ষ থেকে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিলেও শঙ্কা ও আতংকে রয়েছে চকরিয়াবাসি।

নৌকা প্রতীকের প্রার্থী আলমগীর চৌধুরী জানান, জনগনের চাওয়া সুষ্টু ভোট। আমিও চাই নিরপেক্ষ ভোট। নৌকার জোয়ার ইনশাল্লাহ কেউ ঠেকাতে পারবেনা। মানুষ চাই উন্নয়ন,সন্ত্রাসমুক্ত চকরিয়া। আমার মেয়াদে আমি সেটাই করেছি। জনগনকে মডেল চকরিয়া উপহার দিয়েছি। আশা করি চকরিয়া বাসি এবারও আমাকে বিপুল ভোটে জয়ী করবেন। আমার মনে হয়না চকরিয়ায় কোন ঝুঁকিপূর্ণ কেন্দ্র আছে। কথায় বলেনা যেখানে বাঘের ভয় সেখানে রাত হয়। বনের বাঘের আগে মনের বাঘে ধরেছে।

নাগরিক কমিটি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী জিয়াবুল হক জানায়, জনগন শঙ্কা ও আতংকে আছে। জনগন ইতিমধ্যে দেখেছে ষড়যন্ত্র করে মিথ্যা মামলায় জড়িত করেছে। এতে আমি বিন্দুমাত্র বিচলিত নয়। কারণ ষড়যন্ত্র করে রাজপথ থেকে আমাকে দূরে রাখা যাবে না। মানুষ সুষ্টভাবে ভোট দিতে পারলে বিজয় ছিনিয়ে আনতে পারবো। মানুষ এখন অনেক সচেতন। জনগন পরিবর্তন চায়। জনগনের একমাত্র চাওয়া সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট। জনগনই নেতা নির্বাচন করবে।তবে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ করছেন তিনি।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran