1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

২০২৩ সালে রেলপথে সারা দেশের সাথে যুক্ত হচ্ছে কক্সবাজার

  • Update Time : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৯ Time View

২০২৩ সালে সারা দেশের সাথে রেলপথের সঙ্গে যুক্ত হচ্ছে পর্যটন নগরী কক্সবাজার। সে লক্ষ্যে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত প্রায় ১০১ কিলোমিটার রেললাইন নির্মাণের কাজ এগিয়ে চলছে। এ রেল লাইন চালু হলে পর্যটনের আরো বিকাশ ঘটবে।
দেশের অন্যতম পর্যটন রাজধানী কক্সবাজার। যেখানে প্রতিনিয়ত সড়ক ও আকাশপথে আসছেন দেশি-বিদেশি পর্যটকরা। এই অঞ্চলের পর্যটন ও অর্থনৈতিক বিকাশ ঘটাতে আকাশ ও সড়কপথ এর পাশাপাশি সরকার কক্সবাজারের সাথে রেলপথ সংযোগ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করে। পূর্ব থেকেই চট্টগ্রামের চন্দনাইশের দোহাজারী পর্যন্ত ছিল রেলপথ।২০১০ সালে কক্সবাজার পর্যন্ত রেল লাইন স্থাপনের প্রাথমিক কাজ শুরু হয়। ২০১১ সালের ৩ এপ্রিল দোহাজারী-রামু- কক্সবাজার এবং ঘুমধুম পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এরপর থেকে কাজ শুরু হয়। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত প্রায় ১০১ কিলোমিটার রেললাইন নির্মাণের প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। এ পুরো রেলপথজুড়ে, দোহাজারী, সাতকানিয়া, লোহাগাড়া, হারবাং, চকরিয়া, দুলহাজারা, ইসলামাবাদ, রামু ও কক্সবাজার পর্যন্ত নয়টি স্টেশন। তার মধ্যেই কক্সবাজার শহরের ঝিলংজার চান্দের পাড়া এলাকায় গড়ে উঠছে দৃষ্টিনন্দন আইকনিক স্টেশন।
কক্সবাজারে রেল আসছে এই খবর খুশি স্থানীয়রা। তারা এর মাধ্যমে পর্যটন বিকাশ সহ যুগান্তকারী উন্নয়নের মাইলফলক হিসেবে দেখছেন এটা কে।কক্সবাজার নাগরিক ফোরাম দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইনে ৩৯ টি মেজর ব্রিজ, ১৪৫ টি কালভার্ট, বিভিন্ন শ্রেণীর ৯৬ টি লেভেল ক্রসিং ছাড়াও হাতি চলাচলের জন্য আন্ডারপাস ও ওভারপাস নির্মাণ করা হবে।
করোনার কারণে কাজ করতে সমস্যা এবং নির্দিষ্ট সময়ের মধ্যেই বিদ্যুতের খুটি সরাতে না পারা, গাছ কাটার অনুমতি না পাওয়া, জমি পেতে সমস্যার কারণে কাজ বিলম্বিত হয়। ইতিমধ্যেই প্রকল্পের ৬২ শতাংশ কাজ শেষ হয়েছে।
দোহাজারী-কক্সবাজার রেলওয়ে প্রকল্প দ্রুত গতিতে এগিয়ে চলছে আইকনিক স্টেশন নির্মাণ ও রেললাইন এর কাজ। ইতিমধ্যেই ৬ কিলোমিটার এ বসানো হয়েছে বিট। রেললাইন ছিল কক্সবাজারের মানুষের জন্য একটি স্বপ্ন। আর প্রধানমন্ত্রীর মাধ্যমেই সে স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে বলে মনে করছেন স্থানীয় এ জনপ্রতিনিধি।
কক্সবাজার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল কক্সবাজারে প্রকল্প পরিদর্শনে এসে রেলপথমন্ত্রী বলেছেন, যেভাবে বর্তমানে কাজ এগিয়ে চলছে। তাতে নির্ধারিত সময়ের ৬ মাস আগে কাজ সম্পন্ন করা সম্ভব। ২০২৩ সালের বিজয়ের মাসে প্রধানমন্ত্রী গোটা দেশের সাথে কক্সবাজারের রেল সংযোগ স্থাপন করার কথা জানান মন্ত্রী।
রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন চালু করার সাথে সাথে পর্যটকদের জন্য আলাদা ট্রেন চালুর কথা ও জানিয়েছে সরকার। এতে করে পর্যটনের আরো বিকাশ ঘটবে’।
-চ্যানেল আই ।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran