1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

‘রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন নয়, সবাইকে সতর্ক থাকতে হবে’

  • Update Time : বুধবার, ৬ অক্টোবর, ২০২১
  • ৩৭ Time View

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি বলেছেন, ‘একজন ব্যক্তির একাধিক জন্ম সনদ থাকতে পারবে না। রোহিঙ্গারা যাতে জন্ম নিবন্ধনের আওতায় আসতে না পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।’
বুধবার সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সভাকক্ষে আয়োজিত জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।
দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’। চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে ও ইউনিসেফের সহযোগিতায় দিবসটি পালন করা হয়।
বিভাগীয় কমিশনার বলেন, ‘মানুষের জন্ম একবার, মৃত্যুও একবার। তাই জন্ম-মৃত্যু সনদ থাকবে একটি করে। দেশের সব নাগরিক যদি জন্ম ও মৃত্যু সনদের আওতায় এলে এ দেশের জনসংখ্যার পরিসংখ্যান হিসাব করতে সহজ হবে এবং ভোটার তালিকা প্রস্তুতের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত হবে।’
কামরুল হাসান বলেন, ‘২০৩০ সালে এসডিজি পূরণের জন্য জন্ম নিবন্ধনের লক্ষ্যমাত্রা অর্জন করতে প্রয়োজনীয় পদক্ষেপ ও উদ্যোগ নিতে হবে। এই বছর রাজশাহী বিভাগ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে শ্রেষ্ঠ বিভাগ নির্বাচিত হয়েছে। আগামীবার এই অর্জন যেন চট্টগ্রাম বিভাগের হয়, অর্থাৎ জেলা পর্যায়ে যেন চট্টগ্রাম জেলা নির্বাচিত হয়। এজন্য সবাইকে কঠোর পরিশ্রম করতে হবে।’
জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমের লক্ষ্য অর্জনে এ বছরে নির্বাচিত শ্রেষ্ঠ উপজেলা আনোয়ারা। এ উপজেলার শ্রেষ্ঠ বারশত ইউনিয়নর কার্যক্রম সারাদেশে মডেল। এছাড়াও সংশ্লিষ্ট উপজেলা/ ইউনিয়ন/ পৌরসভা/ সিটি করপোরেশন ওয়ার্ডে দায়িত্বরত স্বাস্থ্য সহকারী/ পরিবার পরিকল্পনা সহকারীদের কাছ থেকে সহযোগিতা নেয়া যেতে পারে।
বিভাগীয় কমিশনার বলেন, টিকা দেয়া/ স্কুলে ভর্তি/ পাসপোর্ট ইস্যু/ জাতীয় পরিচয়পত্র গ্রহণ/ আইনি সেবা পাওয়া ইত্যাদিসহ ১৮টি গুরুত্বপূর্ণ কাজে জন্ম সনদ আবশ্যক। সরকার সবার জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক করার বিষয়টি গণপ্রচার করতে সংশ্লিষ্ট সবার সার্বিক সহযোগিতা প্রয়োজন।
চট্টগ্রাম জেলার নবাগত সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে স্বাস্থ্য বিভাগের কর্মীদের সহায়তা দেয়াসহ সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি দেন। করোনা মোকাবিলায় সবাইকে মাস্ক পরিধানসহ শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন তিনি।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran