1. editor.barta52@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. kamrancox@gmail.com : Amirul Islam Md Rashed : Amirul Islam Md Rashed

বিপন্ন হতে পারে ভারতের অস্তিত্ব: শিবসেনার হুঁশিয়ারি

  • Update Time : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১
  • ২০ Time View

আলোচনা নয়, চীন-পাকিস্তানকে কঠোরভাবে মোকাবেলা করতে হবে। বিজেপি সরকার যদি সেটা করতে ব্যর্থ হয়, তাহলে বিপন্ন হতে পারে ভারতের অস্তিত্ব। এমনই হুঁশিয়ারি উচ্চারণ করেছে দেশটির কট্টরপন্থী হিন্দুত্ববাদী দল শিবসেনা। গতকাল বুধবার এই তথ্য জানিয়েছে হিন্দি গণমাধ্যম ‘জনসত্তা’।
শিবসেনার মুখপাত্র ‘সামানা’র সম্পাদকীয়তে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। সেখানে বলা হয়েছে, চীন ও পাকিস্তানের অভিপ্রায় একই। ভারতের বিরুদ্ধে এই দুই দেশ একই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। ভারত যখন আলোচনার টেবিলে ব্যস্ত সময় পার করছে তখন পাকিস্তান ও চীন অনুপ্রবেশ আর সহিংসতার ঘটনা ঘটিয়ে যাচ্ছে।
শিবসেনা বলেছে, দুই প্রতিবেশী দেশ প্রতিনিয়ত একত্রিত হচ্ছে। উভয়ের অভিপ্রায় একইরকম এবং অনুপ্রবেশ ও সহিংসতার ঘটনাও আজকাল বেড়েছে। সেজন্য এখন আলোচনার সময় নয়, এখন সরাসরি পদক্ষেপ গ্রহণ করতে হবে।
‘সামানা’র সম্পাদকীয়তে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নাম না উল্লেখ করে তাদেরকে ‘রাজনৈতিক ইস্ট ইন্ডিয়া কোম্পানি’ হিসেবে অভিহিত করে বলা হয়েছে, চীন ক্রমাগত অনুপ্রবেশ করছে এবং ভারত আলোচনায় ব্যস্ত। দলটি চীনকে ‘অগ্রণী সাম্রাজ্যবাদী রাষ্ট্র’ হিসেবেও বর্ণনা করেছে।
সম্প্রতি জম্মু-কাশ্মীরে হিন্দু ও শিখদের উপর আক্রমণের পটভূমিতে ‘সামনা’র সম্পাদকীয়তে বলা হয়েছে, নরেন্দ্র মোদীর সরকার কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন রয়েছে এবং হিন্দুরা উপত্যকা থেকে পালিয়ে যাচ্ছে। এটি বিজেপির মতো একটি দলের জন্য শোভনীয় নয়, যারা হিন্দুত্ববাদকে সমর্থন করে। শিবসেনা বলেছে, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর এ ধরনের মানুষদের কষ্ট বোঝা উচিত।
ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে চলমান অচলাবস্থার কথা উল্লেখ করে শিবসেনা বলেছে ওই ইস্যুতে ১৩ দফা আলোচনা হয়েছে, কিন্তু সবই ব্যর্থ হয়েছে।
সম্পাদকীয়তে দাবি করা হয়েছে, কাশ্মীরে পাকিস্তানের প্রত্যেকটি কাজে চীনের সমর্থন রয়েছে। আফগানিস্তানে ক্ষমতায় থাকা অগণতান্ত্রিক শক্তির প্রতিও চীনের সমর্থন রয়েছে। যদি সরকার কঠোর পদক্ষেপ গ্রহণ না করে, তাহলে চীন ও পাকিস্তান একত্রিত হয়ে ভারতের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। দেশের ‘পলিটিক্যাল ইস্ট ইন্ডিয়া কোম্পানি’র এটা বোঝা উচিত বলেও শিবসেনার পক্ষ থেকে বিজেপি’র নাম না করে তাদেরকে কটাক্ষ করা হয়েছে।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran