1. editor.barta52@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. kamrancox@gmail.com : Amirul Islam Md Rashed : Amirul Islam Md Rashed

মিয়ানমারে এক মাসে দেড় হাজার সেনা নিহত

  • Update Time : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১
  • ১৪ Time View

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ক্রমেই জোরালো আদিবাসী স্বশস্ত্র গোষ্ঠীরা। এক মাসে প্রায় দেড় হাজার সেনা নিহতের দাবি ছায়া সরকারের।
থাইল্যান্ড ভিত্তিক সংবাদ মাধ্যম ইরাবতীর তথ্য বলছে, গত এক সপ্তাহে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৯০ মিয়ানমার সেনা নিহত হয়েছে। মিয়ানমারের জাতীয় ঐক্যের সরকার এনইউজি র তথ্য মতে ৭ সেপ্টেম্বর থেকে দেড় হাজারের বেশি সেনা নিহত হয়েছে। আহতের সংখ্যা ৫ শতাধিক।
১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকেই জান্তা সরকারের বিরুদ্ধে রাজপথে নামে গণতন্ত্রকামীরা। বিক্ষোভ দমনে সহিংস পথ বেছে নেয় দেশটির সামরিক জান্তা সরকার। দেশের নানা প্রান্তে জান্তা বিরোধী গেরিলা কার্যক্রম চালাচ্ছে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী।
গত মাসে জান্তা বিরোধীদের জাতীয় ঐক্যের সরকার গঠনের পর থেকে জোরালো হয়েছে সংঘর্ষ। সাম্প্রতিক সময়ে মিয়ানমারের সাগাইং, মাগওয়ে অঞ্চল এবং কায়াহ প্রদেশে বাড়ছে সংঘর্ষ। থাইল্যান্ড ভিত্তিক সংবাদ মাধ্যম ইরাবতীর তথ্য বলছে গত এক সপ্তাহে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় প্রায় একশো মিয়ানমার সেনা নিহত হয়েছে।
মিয়ানমারের জাতীয় ঐক্যের সরকার এনইউজির তথ্য মতে ৭ সেপ্টেম্বর থেকে মিয়ানমার সেনা বাহিনীর ওপর প্রায় দেড়শো হামলা চালিয়েছে আদিবাসী সশস্ত্র গোষ্ঠী। এসময় হামলায় দেড় হাজারের বেশি সেনা নিহত হয়েছে। আহতের সংখ্যা ৫ শতাধিক।
এদিকে, এবার মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হচ্ছেন দেশটির চাইন রাজ্যের সংখ্যালঘু খ্রিস্টানরা। গত মাসে এক ক্যাথলিক যাজককে গুলি করে হত্যা করে সেনাবাহিনী।
মানবাধিকার সংস্থাগুলো জানায়, গির্জায় গোলাবর্ষন, যাজকদের আটক এবং গির্জাগুলোকে নিজেদের ঘাঁটিতে পরিণত করছে সেনাবাহিনী। এ বিষয়ে যোগাযোগ করার চেষ্টা করা হলেও কোনকিছু জানায়নি মিয়ানমার সেনাবাহিনী।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran