1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ–ভারত

  • Update Time : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ৫৬ Time View

যৌথভাবে ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ-ভারত। ২০২৪ থেকে ২০৩১ সালের ছেলেদের আইসিসি টুর্নামেন্টের স্বাগতিকদের নাম ঘোষণা করা হয়েছে আজ। ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে একটি টুর্নামেন্টেরই আয়োজক হবে বাংলাদেশ।
৮ বছরের নতুন এই চক্রে ছেলেদের ক্রিকেটে আইসিসির বৈশ্বিক আসরগুলোর স্বাগতিক দেশের নাম ঘোষণা করা হয় মঙ্গলবার। এই সময়টায় এককভাবে একটি এবং যৌথভাবে দুটি আসরের আয়োজক ভারত।
সব মিলিয়ে ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে হবে আটটি বৈশ্বিক টুর্নামেন্ট হবে ১৪টি দেশে। এ ১৪টি দেশের মধ্যে ১১টি পূর্ণ সদস্য, বাকি তিনটি সহযোগী দেশ। নতুন চক্রের প্রথম আসর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের যৌথভাবে আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।
সূচি অনুযায়ী ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে পাকিস্তানে ফিরবে বৈশ্বিক আসর। ১৯৯৬ সালের পর এই প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হবে দেশটিতে।
২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে হবে ভারত ও শ্রীলঙ্কায়। ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের লড়াই হবে আফ্রিকায়। যৌথভাবে স্বাগতিক এখানে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চমক দেখানো নামিবিয়া প্রথমবার কোনো বিশ্ব আসর আয়োজনের দায়িত্ব পেল।
২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিক যৌথভাবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। ২০২৯ চ্যাম্পিয়ন্স ট্রফির একক আয়োজক ভারত। ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে।
বাংলাদেশ সবশেষ বিশ্ব আসর আয়োজন করেছে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এককভাবেই সেটি আয়োজনের দায়িত্ব পেয়েছিল বাংলাদেশ। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ ছিল সহ-আয়োজক। ১৯৯৮ সালে আইসিসি নকআউট বিশ্বকাপের (এখনকার চ্যাম্পিয়ন্স ট্রফি) একক আয়োজকও ছিল বাংলাদেশ।
২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত এ চক্রে সব মিলিয়ে হবে দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও দুটি চ্যাম্পিয়নস ট্রফি রয়েছে।
সৌরভ গাঙ্গুলি ও রিকি স্কেরিটের সঙ্গে মার্টিন স্নেডেনের নেতৃত্বে একটা উপকমিটি প্রতিদ্বন্দ্বীতামূলক আয়োজক নির্বাচনের প্রক্রিয়ার মাধ্যমে বেছে নেয়া হয়েছে স্বাগতিক দেশগুলো। আইসিসির ব্যবস্থাপনায় আগ্রহী দেশগুলোর ব্যাপারে যাচাই-বাছাই করে দেখার পর নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....
© All rights reserved Samudrakantha © 2019
Site Customized By Shahi Kamran