1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed
সদ্য পাওয়া :
স্বামীর বিরুদ্ধে মামলা চালাতে রক্ত বিক্রি! দুদকের মামলা : ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ ১৭ ফেব্রুয়ারি বর্তমান চেয়ারম্যানরাই জেলা পরিষদের দায়িত্ব পালন করবেন ১৫ হাজার টাকার তাবিজে সারানো যাবে করোনা! সরকারের বিনামূল্যের ২ হাজার নতুন বই মিললো মহেশখালীর ভাঙারি দোকানে সাতকানিয়ায় মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত গ্রেপ্তার চট্টগ্রামের ঠিকানায় এনআইডি নেন মিয়ানমারের দুর্ধর্ষ ‘আরসা’ প্রধানের ভাই করোনার সংক্রমণ ঠেকাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার প্রবাসীর স্ত্রীকে নিয়ে উধাও, আইনজীবীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা শাস্তি নয়, সতর্ক করতেই মার্কিন নিষেধাজ্ঞা: মার্কিন রাষ্ট্রদূত

সেন্টমার্টিন দ্বীপকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণার সুপারিশ

  • Update Time : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১
  • ৪৫ Time View

একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ নভেম্বর) কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে পরিবেশ দূষণ রোধে করণীয় এবং বন মন্ত্রণালয়ের জবরদখলকৃত ভূমি উদ্ধার ও বণ্যপ্রাণী সংরক্ষণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
পরিবেশ দূষণের কারণে ক্ষতিগ্রস্ত এলাকা রক্ষার্থে শিল্প মন্ত্রণালয়কে সুস্পষ্ট নির্দেশনা প্রদানের উপর গুরুত্বারোপ করে কোন অবস্থাতেই পরিবেশ দূষণ না করার জন্য জোরালো মত প্রকাশ করা হয়। শিল্প রক্ষার পাশাপাশি মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনমান সচল রাখা এবং স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতের মাধ্যমে শিল্পকারখানা নির্মাণের ব্যাপারেও সুপারিশ করা হয়।
এছাড়া সেন্টমার্টিন দ্বীপকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণার সুপারিশ এবং দ্বীপের পরিবেশ রক্ষার উদ্দেশ্যে সুনির্দিষ্ট পারিমান পর্যটক গমনাগমনের নীতিমালা তৈরীর পরামর্শ দেওয়া হয়।
বন অধিদফতরের নিজস্ব ব্যবস্থাপনায় জবর দখলকৃত বনভূমি উদ্ধারের কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা প্রদান করা হয়। বণ্যপ্রাণী সংরক্ষণ আইনের আওতায় প্রাণী হত্যা রোধের কার্যক্রম গুরুত্বের সংগে বিবেচনা করে দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সর্বপরি বণ্যপ্রাণী নিধন নিরুৎসাহিত করার আহ্বান জানানো হয় এবং এ ব্যাপারে গণমাধ্যমে ব্যাপক প্রচারের পরামর্শ রাখা হয়।
বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতর ও সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran