1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

কুতুবদিয়ায় মানবাধিকার কমিশনের উদ্যোগে ৭৩ তম আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

  • Update Time : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১
  • ১২২ Time View

আহম্মেদ কবীর সিকদার, কুতুবদিয়া প্রতিনিধিঃ

বৈষম্য ঘোচাও, সাম্য বাড়াও,মানবাধিকারের সূররক্ষা দাও মানবাধিকার অগ্রাধিকার এই মূলমন্ত্র নিয়ে কুতুবদিয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন কক্সবাজার উত্তর আঞ্চলিক জোন ও কুতুবদিয়া উপজেলা শাখার যৌথ উদ্যোগে ৭৩ তম আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে ১০ ডিসেম্বর (শুক্রবার ) বিকালে কৈয়ারবিল কে.এস রেডক্রিসেন্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা মানবাধিকার কমিশনের প্রচার ও প্রকাশনা সম্পাদক আনচারুল করিম মেজরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতি হিসেবে উপজেলা মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক আবু আক্কাছ ইসতিয়াক ও প্রধান অথিতি হিসেবে বাংলাদেশ মানবাধিকার কমিশন কক্সবাজার উত্তর আঞ্চলিক জোনের সভাপতি মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুল উপস্থিত ছিলেন।

সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশন কক্সবাজার জেলার উত্তর আঞ্চলিক জোন শাখার সাধারন সম্পাদক মানবতাবাদী জনাব সাখাওয়াত হোসেন চৌধরী(সুজন),বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশন কক্সবাজার উত্তর আঞ্চলিক জোনের আইন বিষয়ক সম্পাদক এড. রাসেল সিকদার। বিশেষ আলোচক হিসেবে উত্তর আঞ্চলিক জোনের প্রচার ও প্রকাশনা সম্পাদক আনিচুর রহমান (হিরু),উপজেলা মানবাধিকার কমিশনের সহ-সভাপতি আবদু সালাম, সিরাজুল ইসলাম, বিসেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুতুবদিয়া উপজেলার শাখার সাংগঠনিক সম্পাদক ইখতিয়ার উদ্দিন (বাবুল), সাবেক মেম্বার নাছির উদ্দীন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আহম্মেদ কবীর সিকদার, কৈয়ারবিল ইউনিয়নের সভাপতি নজরুল ইসলাম টিটু, উত্তর ধূরুং ইউনিয়ন শাখার সভাপতি মাষ্টার মফিজুল আলম,দক্ষিণ ধূরুং ইউনিয়ন সভাপতি ডাঃ শাহ আলম, আলী আকবর ডেইল ইউনিয়নের সভাপতি আবদুল লতিফ, সাধারণ সম্পাদক রুহুল আমিন,মোঃ শাকিল খান সহ বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুল বলেন, ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘে মানবাধিকার নামক কমিশন লাভ করে।তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশে বাংলাদেশ মানবাধিকার কমিশনের উদ্যোগে ৭৩তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে পালিত হচ্ছে। শুরুতে “মানবাধিকার অগ্রধিকার বৈষম্য ঘোচাও, সাম্য বাড়াও, মানবাধিকার সুরক্ষায় দাও “আজ এই দিনে নৈরাজ্যবাদী, ফ্যাসিস্ট, সরকারের গুম, খুন, বিচারবহির্ভূত হত্যা, সরকারি ক্যাডার বাহিনীর অত্যাচার নির্যাতনে এলাকাছাড়া হওয়া সকল পরিবার আত্মীয়-স্বজন ও তাদের সন্তানাদি এবং যাদের মানবাধিকার হরণ করা হয়েছে তাদের পরিবার স্বজন ও তাদের প্রতি আমি ব্যক্তিগত ভাবে সমবেদনা জ্ঞাপন করছি এবং জনগণকে বিনা দোষে প্রশাসনকে হয়রানি না করার জন্য বিনীত ভাবে অনুরোধ জানানো হয়। এই বিজয় দিবস মাসে সকলের মৌলিক চাহিদা গুলো যতাযত ভাবে পূরণে সরকারের কাছে অনুরোধ করা হয়। তিনি আরো বলেন আমি আওয়ামিলীগ এর জন্য ওয়ার্ড কমিটি থেকে শুরু করে উপজেলা কমিটির সহ মাননীয় প্রধানমন্ত্রীর নামে জায়গা কিনে আওয়ামী লীগের অফিস করেছি আমার উন্নতি দেখে কিছু আওয়ামি লীগ নেতা নামধারী ঈর্ষান্বিত হয়ে হীন মানসিকতা নিয়ে এবং সাথে কিছু অসাধু প্রশাসনের দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা সহকারে মিথ্যে হয়রানি করার জন্য RAB এবং পুলিশ ব্যবহার করে তিন তিন বার মেরে ফেলার চেষ্টা করা হয়েছে তিন বিরে আমি আল্লাহর রহমতে বেঁচে গেছি। আমাকে মিথ্যা অস্ত্র, মামলা,দিয়ে হয়রানি করেছে আমি দলের জন্য ত্যাগ করেছি কিন্তু ভোগ করি নাই। পরিশেষে সকলের সুস্বাস্থ্য কামনা করে সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে সমাবেশ সমাপ্ত ঘোষণা করা হয়।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published.

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran