1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

নকল স্বাদের বেলা বিস্কুট হতে সাবধান: ‘স্বাদ’ নামে নকলের ছড়াছড়ি!  

  • Update Time : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
  • ৩১৫ Time View
‘স্বাদ’ কোম্পানীর বেলা বিস্কুট নকল করে কিছু অসাধু ব্যবসায়ী অরিজিনাল স্বাদ বেলা বিস্কুটের মানক্ষুন্ন করছে বলে অভিযোগ করেন স্বাদ ফ্যাক্টরীর পরিচালক।
শাহী কামরান:: বাঙালীর খুবি প্রিয় এবং ঐতিহ্যবাহী বেলা বিস্কুট নিয়ে কক্সবাজারবাসী রয়েছে মহা বিড়ম্বনায়। প্রতিদিন সকাল কিংবা সন্ধ্যা চায়ের সাথে বেলা বিস্কুট সব বয়সীদের যেন নিত্য প্রিয় খাদ্য। সেই বেলা বিস্কুট যদি একই রকম প্যাকেটে ৫ ধরনের হয় ও নূনতে স্বাদ হয় বিরক্ত লাগারই কথা।
সরেজমিনে রামু, ঝিলংজার খরুলিয়া ও উখিয়াতে বিভিন্ন দোকান ঘুরে একই রকম প্যাকেটে ৫ ধরনের বেলা বিস্কুট পাওয়া যায়। কৌতুহল বসত ৫ ধরনের বেলা বিস্কুট একটি যায়গায় রাখার পর দেখতে সব স্বাদের বেলা মনে হলেও একটি মাত্র অরিজিনাল স্বাদের বেলা। লক্ষ্যনীয় বিষয় যে, সব প্যাকেটের ডিজাইন একই রকম। বড় করে স্বাদ নামের উপরে ছোট্র করে অন্য কোম্পানীর একটি নাম বসিয়ে দিয়ে তারা বিস্কুট বাজারজাত করছে। সাধারন মানুষ বেলা বিস্কুট কিনতে গিয়ে বড় অক্ষরের স্বাদ শব্দটি দেখেই কিনে নিয়ে ঠকছে। যেহেতু,স্বাদ একটি ব্রান্ড,স্বাদের প্রতি রয়েছে সাধারন জনগনের বিশ্বস্ততা। আদৌ এটা কি স্বাদের স্বাস্থ্যকর বেলা বিস্কুট? অরিজিনাল স্বাদের বেলার সাথে বাকি সব বেলা বিস্কুটের গুনাগুন অনেক তফাৎ তা ইতিমধ্যে বেশ কয়েকজন দোকানদার ও নিয়মিত গ্রাহকরা জানিয়েছেন। স্বাদ এবং স্বাদের বেলা সর্বজন প্রিয় সে সুবাধে গ্রাহকরা বাজারে স্বাদ দেখেই বেলা বিস্কুট কিনে প্রতিদিন ঠকছে।
বেশ কয়েকজন নিয়মিত গ্রাহক জানান,আমরা নিয়মিত স্বাদের বেলা কিনে থাকি। কয়েক মাস যাবত খেয়াল করছি খাওয়ার স্বাদ একটু ভিন্ন এবং মাঝে মাঝে লবনাক্ত ও বালি পাওয়া যাচ্ছে। পরে প্যাকেটের ঘায়ে খেয়াল করছি স্বাদ নামের উপরে ছোট্র আকারে জিয়া,এশিয়ান,প্যারামাউন্ট,খাটি ও তোহা নাম রয়েছে। বিষয়টি স্বাদ কক্সবাজারের পরিচালককে আমরা অবগত করি।
মুঠোফোনে স্বাদ ফ্যাক্টরির কক্সবাজারের পরিচালক নাজিম উদ্দীন জানান, স্বাদ বহুল প্রচারিত একটি ব্রান্ড। যার রয়েছে নিজস্ব লাইসেন্স,বিএসটিআইর অনুমোদন,নিজস্ব ফ্যাক্টরি,নিজস্ব ডিলার। স্বাদের বেলার গুনাগুন সবারই জানা। স্বাদের দীর্ঘদিনের সু-পরিচিত নামটি ব্যবহার করে একটি চক্র বিগত ২-৩ বছর ধরে কক্সবাজারের ঝিলংজার খরুলিয়া, রামু উপজেলা, উখিয়া উপজেলা,টেকনাফ উপজেলা ডিলার খোলে অবৈধ ব্যবসা চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে কক্সবাজার ভোক্তা অধিকার কার্যালয়  ও কক্সসবাজার সদর,রামু,উখিয়া,টেকনাফ ইউএনও বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছি। রামু থানা সড়কে ৩টি ডিলার এই ব্যবসা নিয়ন্ত্রন করছে। কক্সবাজার জেলা জুড়ে তারা স্বাদের বেলা পরিচয় দিয়ে বিস্কুট সাপ্লাই দিয়ে আসছে। তারা স্বাদের নাম ও মান ক্ষুন্ন করতে উঠে পড়ে লেগেছে। আমি এসব অসাধু ব্যাবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবো। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছি।
বিষয়টি গভীরভাবে খতিয়ে দেখে জানতে পারি,উক্ত ভুয়া জিয়া স্বাদ, তোহা স্বাদ,প্যারামাউন্ট স্বাদ,এশিয়ান স্বাদ,খাঁটি স্বাদ নামীয় বেলা বিস্কুট কোম্পানীর নামে কোন বিএসটিআইর অনুমোদন নেই। এসব কোম্পানীর নামিয় কোন ট্রেড লাইসেন্স ও দোকানে কোন প্রকার সাইনবোর্ডও লাগুয়া নেই। তারা চট্রগ্রাম হতে ভুয়া স্বাদের প্যাকেট তৈরী করে কক্সবাজার জেলা জুড়ে গোপনে সাপ্লাই দিচ্ছে।
নকল বেলা বিক্রেতা সদরের ঝিলংজা ইউনিয়নের খরুলিয়া এলাকার এরশাদের কাছে জানতে চাইলে, তিনি প্রতি উত্তরে কাগজ পত্রের বিষয়ে তেমন স্পষ্ট বক্তব্য দিতে পারেননি। এসব নকল বেলা বিক্রয়ের বিষয়টি তিনি স্বীকার করেন। তিনি আরো জানান, এসব নকল বেলা চকরিয়া হতে যে কেউ এনে বিক্রী করতে পারে।
জাতীয় ভোক্তা অধিকার আইন কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক মো: ইমরান হোসাইন অভিযোগ পাওয়ার পর বেশ কয়েকবার অভিযান পরিচালনা করেন।
 তিনি আরো জানান, অভিযোগ পেয়ে তিনি রামুস্থ থানা সড়কে উক্ত কোম্পানীর ডিলারে অভিযান পরিচালনা করেন। অভিযানে তারা বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেনি। তাই তাদের প্রাথমিকভাবে জরিমানা করা হয় এবং ৭দিনের মধ্যে বৈধ কাগজপত্র নিয়ে অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। ৭ দিন পেরিয়ে এখন ২বছর হয়ে গেলেও তাদের কোন খবর পাওয়া যায়নি। শিঘ্রী তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি।
এই বিষয়ে রামু উপজেলার চৌকস উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা জানান, আমি বিষয়টি জানতামনা। আমি শিঘ্রী বিষয়টা দেখছি ও দ্রুত ব্যবস্থা গ্রহণ করবো।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran