1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

অবহেলায় মহাবিপদ, কঠোর হচ্ছে সরকার

  • Update Time : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২
  • ৩৫ Time View

বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে ইউরোপে দ্রুততার সাথে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ ছড়িয়ে পড়ছে। বাংলাদেশেও গত ১১ ডিসেম্বর প্রথম দুই নারী ক্রিকেটার ওমিক্রনে আক্রান্ত হয়।এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ জন। এছাড়া করোনায় আক্রান্তের হার দিনকে দিন বেড়েই চলছে। এ অবস্থায় করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালন করতে মাঠে নামানো হচ্ছে মোবাইল কোর্ট।
সোমবার (৩ জানুয়ারি) ওমিক্রন নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এতথ্য জানিয়েছেন।
এছাড়া আরও কয়েকটি নির্দেশনার কথা জানানো হয়েছে। বলা হয়েছে, সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করা হবে; বাসে কম সংখ্যক যাত্রী পরিবহন; মাস্ক না পরলে জরিমানা;টিকা কার্ড ছাড়া রেস্টুরেন্টে খাবার পরিবেশন নয়।
এই নির্দেশনাগুলো আগামী ১৫ দিনের মধ্যে কার্যকর করা হবে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন তিনি। এসময় দেশে এখনো লকডাউনের পরিস্থিতি তৈরি হয়নি বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
এদিকে স্বাস্থ্য অধিদফতর বলেছে, এবছরের মার্চ-এপ্রিলের মধ্যে করোনার সংক্রমণ বাড়তে পারে।
অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, আমরা ধারণা করছি মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে সংক্রমণ বাড়তে পারে। এ কারণে আমরা সারাদেশের হাসপাতালগুলোর সক্ষমতা জোরদারের জন্য কাজ করছি।
তিনি বলেন, মৃত্যুঝুঁকিতে আছেন শারীরিকভাবে অসুস্থ এমন ব্যক্তিদের করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়ার চিন্তা করা হচ্ছে। যাদের কোমরবিডিটি আছে, স্বাস্থ্যগত ঝুঁকিতে আছেন তারা বুস্টার নিতে পারবেন। সেক্ষেত্রে বয়স কোনো বাধা হবে না।
‘বর্তমানে ৪০টি হাসপাতালে অক্সিজেন জেনারেটর স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। আমরা এই ৪০টি ছাড়াও বিভিন্ন উৎস থেকে আরও কিছু অক্সিজেন জেনারেটর স্থাপন করতে সক্ষম হয়েছি।’

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published.

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran