1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed
সদ্য পাওয়া :
স্বামীর বিরুদ্ধে মামলা চালাতে রক্ত বিক্রি! দুদকের মামলা : ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ ১৭ ফেব্রুয়ারি বর্তমান চেয়ারম্যানরাই জেলা পরিষদের দায়িত্ব পালন করবেন ১৫ হাজার টাকার তাবিজে সারানো যাবে করোনা! সরকারের বিনামূল্যের ২ হাজার নতুন বই মিললো মহেশখালীর ভাঙারি দোকানে সাতকানিয়ায় মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত গ্রেপ্তার চট্টগ্রামের ঠিকানায় এনআইডি নেন মিয়ানমারের দুর্ধর্ষ ‘আরসা’ প্রধানের ভাই করোনার সংক্রমণ ঠেকাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার প্রবাসীর স্ত্রীকে নিয়ে উধাও, আইনজীবীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা শাস্তি নয়, সতর্ক করতেই মার্কিন নিষেধাজ্ঞা: মার্কিন রাষ্ট্রদূত

এইচএসসির ফল কবে, জানালো বোর্ড সমন্বয় কমিটি

  • Update Time : শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ৩০ Time View

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। শুক্রবার কমিটির প্রধান সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘আশা করছি ফেব্রুয়ারিতেই এইচএসসির ফল প্রকাশ করা সম্ভব হবে। সে লক্ষ্যে আমরা কাজ করছি, তবে বিষয়টি আরও নিশ্চিত হওয়া যাবে এ মাসের ২০-২২ তারিখের দিকে। তখন আমরা কাজের অগ্রগতির বিস্তারিত বুঝতে পারব।’
গত বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ২ ডিসেম্বর। আর লিখিত পরীক্ষা শেষ হয় গত ৩০ ডিসেম্বর। করোনাভাইরাসের কারণে এ পরীক্ষা নেয়া হয় সংক্ষিপ্ত সিলেবাসে।
শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) তিনটি নৈর্বাচনিক বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা হয়েছে। চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেয়া হয়নি।
শুধু সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের নম্বর ফলে যোগ করা হবে। সাধারণত প্রতি বছরের এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেয়ার ঘোষণা দিয়েছে সরকার।
এবার নিবন্ধন করেছেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।
সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার জন্য নিবন্ধন করেছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।
মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমের জন্য নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪। এদের মধ্যে ছাত্র ৬১ হাজার ৭৩৮ এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন।
এদিকে এইচএসসি (বিএম/ভোকেশনাল) পরীক্ষার জন্য নিবন্ধন করেছেন ১ লাখ ৪৮ হাজার ৫২৯ শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।
দেশে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ২ হাজার ৬২১টি কেন্দ্রে এ পরীক্ষা নেয়া হবে।
করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran