1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

দৈনিক ইন্তেকাল পত্রিকা নয়, প্রতিবাদি কমিডি নাটক

  • Update Time : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ১০৪ Time View

বেশ কিছুদিন যাবত সামাজিক যোগাযোগমাধ্যম ও নেট দুনিয়ায় ভাইরাল হওয়া দৈনিক ইন্তেকাল” কার্ডটিতে আবুল মিয়া নামের নিচে ছোট করে লেখা সাংবাদিক। বায়ে ছোট করে কর্তৃপক্ষের স্বাক্ষর এবং নিচে বড় করে ইংরেজিতে লাল হরফে লেখা প্রেস। কার্ডটিতে যে ব্যক্তি ছবি রয়েছে তার আসল নাম সাদ্দাম মাল, কুয়াকাটা পৌর সভার ৯ নং ওয়ার্ডের মৃত সামসুর হক মালের ছেলে। তিনি কোন সাংবাদিক নয় আর দৈনিক ইন্তেকাল নামের কোন পত্রিকাও নেই। মূলত ফেসবুক ও ইউটিউবভিত্তিক চ্যানেল কুয়াকাটা মাল্টিমিডিয়া’র কনটেন্ট তৈরি করতে গিয়ে এটি তৈরি করা হয়েছে।
আর এই কনটেন্ট’র প্রধান চরিত্রে অভিনয় শিল্পীও তিনি। সাংবাদিক পেশাকে ছোট করে দেখা তার বা তদের উদেশ্য নয় বরং মূল ধারার সাংবাদিকদের পেশাকে বিতর্কিত করার জন্য বর্তমান সমাজে বেস কিছু সংখক মানুষ অর্থের মাধ্যমে কার্ড এনে সাংবাদিকতা পেশাকে ব্যবহার করে বিভিন্নভাবে চাদাবাজি করে, মিথ্যা বানোয়াট কথা বলে হুমকিদিয়ে অসহায় মানুষদের কাছ থেকে টাকা নেয় মূলত তাদের চরিত্রকেই তুলে ধরা হয়েছে জানালেন সাদ্দাম।
দৈনিক ইন্তেকাল” সত্যি কোন প্রেস কার্ড নয় এটি একটি নাটক। কুয়াকাটা মাল্টিমিডিয়া’র উপস্থাপনায় সমাজে বিরাজমান অপসাংবাদিকতার মাধ্যমে সাধারন মানুষের সাথে যে প্রতারনা এবং সত্যি কারের সংবাদ কর্মীদের আদর্শ চরিত্র ও বাস্তবতা নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ও নেট দুনিয়ায় ভাইরাল হয়ে আলোচনা ও সমালোচনা ঝড় উঠলেও মূল ধারার সংবাদ কর্মীদের কোন রকম হেও করা হয়নি বরং কিছু অনিবন্ধীত অনলাইন সংবাদ মাধ্যমের টাকার বিনিময় অযোগ্য লোকদের কার্ড দেয়ার ফলে মফস্বলে অপসাংবাদিকতা চলছে তারই বলিষ্ঠ প্রতিবাদ এই নাটক।
মূলত সমাজ থেকে অপসাংবাদিকতা দূর করার জন্যই তাদের এ আয়োজন জানিয়ে সংশ্লিস্টরা বলছেন কেউ কেউ সমালোচনা করলেও প্রশংসাই পেয়েছেন বেশি। অরো একটি পর্ব করা গেলে বিষয়টি ভালোভাবে উপস্থাপন করা যেত বলে জানান তারা। দর্শক চাহিদা থাকলে আরো পর্ব হবে বলে জানান পরিচালক কবির হোসেন শুভ।
অভিনয় শিল্পী নিজাম উদ্দিন ও নাসির উদ্দিন বলেছেন সমাজের অনিয়ম তুলে ধরতে তারা যাথসাধ্য চেষ্টা করেছেন, তবে দর্শক বিচার করবে সাফল্য ব্যর্থতা।
স্থানীয় সাংবাদিকরাও এই নাকটকে নিয়েছেন ইতিবাচকভাবে। কুয়াকাটা প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক আনোয়ার হোসেন আনু বলেন, মূলধারার সাংবাদিকদের ছোট নয় বরং বর্তমান সমাজের বিরাজমান অপসাংবাদিকদের চিত্র তুলে ধরতে তাদের এ চেষ্টা মাত্র।
তবে আলোচনা সমালোচনা যাই হোক অপসাংবাদিকতার বিরুদ্ধে জনমত গঠনে নাটক দৈনিক ইন্তেকাল ভূমিকা রাখবে আশা কুয়াকাটার সাধারন মানুষের।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published.

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran