1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটার করবে ইসি

  • Update Time : রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ৬৫ Time View

আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করতে ভোটারদের তথ্য সংগ্রহ করবে নির্বাচন কমিশন (ইসি)। ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম— এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে এসময়। এই তথ্য সংগ্রহ অভিযান চলবে পরবর্তী তিন সপ্তাহ পর্যন্ত।
রোববার (২৭ মার্চ) নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম— এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে।
ইসির অতিরিক্ত সচিব বলেন, ভোটার তালিকা হালনাগাদের কাজ তিন সপ্তাহ চলবে। এরপর ছবি, বায়োমেট্রিক ও চোখের আইরিশের জন্য কেন্দ্র ঠিক করে সেখানে নেওয়া হবে। কারণ এর মাধ্যমেই জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।
ইসির দেওয়া তথ্য অনুযায়ী, গত ২ মার্চ পর্যন্ত দেশে মোট ভোটার ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন। এছাড়াও সারাদেশে তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ৪৫৪ জন।
ইসি সূত্র জানায়, ২০০৭-২০০৮ সালের ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করার পর ২০০৯, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৭ এবং সবশেষ ২০১৯-২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়। সেবার একইসঙ্গে তিন বছরের তথ্য অর্থাৎ যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে, এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়।
গত বছরও ভোটার তালিকা হালনাগাদের জন্য বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের। তবে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে সেটি সম্ভব হয়নি।

 

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published.

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran