1. samudrakantha@gmail.com : সম্পাদক : সম্পাদক ও প্রকাশক
  2. aimrashed20@gmail.com : Amirul Islam Rashed : Amirul Islam Rashed

রাশিয়ার কড়া নিন্দা করে কী বার্তা দিলেন পাকিস্তানের সেনাপ্রধান?

  • Update Time : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ১০০ Time View

ইউক্রেন নিয়ে উত্তেজনার মধ্যে রাশিয়া সফর করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেসময় তার এই সফর নিয়ে দেশটির রাজনৈতিক মহলে শুরু হয় নানা আলোচনা। ইমরানের এই সফর নিয়ে যুক্তরাষ্ট্রও প্রতিক্রিয়া দেখায়।
ওই সফর শেষে দেশে ফিরেই মসনদ টিকিয়ে রাখার কঠিন এক সংকট মোকাবেলা করতে হচ্ছে খেলার মাঠ থেকে রাজনীতিতে নেমে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়া ইমরান খানকে।
সংসদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপনের একদিন আগে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া কড়া নিন্দা জানিয়েছেন রাশিয়ার। সামরিক অভিযান ‘অবিলম্বে বন্ধের’ আহ্বান জানিয়ে ইউক্রেনে রুশ হামলাকে ‘বিরাট ট্র্যাজেডি’ হিসেবে অভিহিত করেছেন।
পাকিস্তানের দৈনিক ডন জানায়, শনিবার রাজধানী ইসলামাবাদে এক নিরাপত্তা বৈঠকে ইউক্রেন ইস্যুতে মন্তব্য করেন জেনারেল কামার বাজওয়া। গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরুর পর এই ইস্যুতে প্রথমবার পাকিস্তানের শীর্ষস্থানীয় কোনো ব্যক্তি কথা বললেন।
সেনাপ্রধানের এমন মন্তব্য ইমরানের এতদিন ধরে করে আসা একটি অভিযোগকে পোক্ত করল। ইমরান খান অভিযোগ করে আসছেন, যুক্তরাষ্ট্র তাকে উৎখাতে ষড়যন্ত্র করছে। এই অভিযোগ নাকচ করে বক্তব্য এসেছে হোয়াইট হাউজের।
নিজের আঞ্চলিক নিরাপত্তা রক্ষার স্বার্থে সামরিক অভিযান চালানোর বিষয়ে রুশ কর্তৃপক্ষের বক্তব্যের বিষয়ে জেনারেল বাজওয়া বলেন, ‘রাশিয়ার বৈধ নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও, একটি ছোট দেশের বিরুদ্ধে তার আগ্রাসন ক্ষমা করা যায় না।’
প্রধানমন্ত্রী ইমরান খান ইস্যুতে উত্তেজনা চলার মধ্যে জেনারেল বাজওয়ার এসব কথা নতুন করে আলোচনার জন্ম দিয়েছে। সেনাপ্রধানের এমন বক্তব্য রবিবার সংসদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে প্রভাব ফেলবে বলে বিশ্লেষকদের ধারনা।
পার্লামেন্টে ইমরান খানের প্রধানমন্ত্রীত্ব ইস্যুতে অনাস্থা প্রস্তাব পাস করতে ঐক্যবদ্ধ বিরোধী জোটের প্রয়োজন ১৭২ ভোট। তাদের হাতে রয়েছে ১৯৯ ভোট। অন্যদিকে ইমরান তথা তার জোটের হাতে রয়েছে ১৪২ ভোট।
এই অনাস্থা প্রস্তাব পাস হলে ইমরান খান ক্ষমতাচ্যুত হবেন বলা যায়। যদিও পাকিস্তানের এই প্রধানমন্ত্রী ক্ষমতা ছাড়বেন না বলে ঘোষণা দিয়েছেন। যদি তেমন কোনো জটিলতা দেখা দেয় সেইক্ষেত্রে জেনারেল বাজওয়াকে ভূমিকায় দেখা অস্বাভাবিক কিছু হবে না।

Share on your Facebook

Leave a Reply

Your email address will not be published.

More News .....

© All rights reserved Samudrakantha © 2019

Site Customized By Shahi Kamran